ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

সূচকের বড় উত্থানে পুঁজিবাজারে লেনদেন চলছে

প্রকাশনার সময়: ০৩ আগস্ট ২০২২, ১৩:৪০

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩ আগস্ট) দেশের শেয়ারবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭৬ ও ২২৫৯ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪২১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৮৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫০৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ১১৯টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২৫টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানি শেয়ারের দর।

জানা গেছে, শেয়ার বিক্রিতে দরপতনের সর্বনিম্ন সীমা নির্ধারণের পর এবার পুঁজিবাজারে ব্যাংকের এক্সপোজার লিমিট ‘ক্রয়মূল্যে’ করার বিষয়ে মত দেয় অর্থ মন্ত্রণালয়। এই খবরে বাড়ছে শেয়ারের দাম।

গত বৃহস্পতিবার (২৮ জুলাই) দরপতন ঠেকাতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারের ফ্লোর প্রাইস নির্ধারণ করে। এর মধ্যে মঙ্গলবার (২ আগস্ট) পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা (এক্সপোজার লিমিট) গণনার পদ্ধতি ‘ক্রয়মূল্যে’ করার বিষয়ে মত দিয়েছে অর্থ মন্ত্রণালয়। যার সুফল দেখতে পারছেন বিনিয়োগকারীরা।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ