ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

নৌকায় চড়ে কৈলাসে ফিরলেন দেবী দুর্গা

প্রকাশনার সময়: ০৫ অক্টোবর ২০২২, ১৮:১২

চোখের জল আর ভক্তদের হৃদয় নিংড়ানো ভালোবাসার মিছিলে সিক্ত হয়ে বিদায় নিলেন দেবী দুর্গা। এক বছর পর আবারও ফিরে আসবেন সুখ সমৃদ্ধি আর প্রশান্তির বার্তা নিয়ে।

বুধবার (৫ অক্টোবর) ঢাকের বাদ্যের তালে তালে দেবী দুর্গার প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটলো হিন্দু সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ শারদীয় দুর্গোৎসবের। এবছর দেবী পূজা গজে (হাতি) করে আগমন করেছিলেন। আর বিদায় বেলায় চড়লেন নৌকায়। অশুভ শক্তির বিনাশে সমৃদ্ধ হোক দেশের অগ্রযাত্রা-এই কামনায় শুভ বিজয়াতে মেতে উঠেছিলেন সারা দেশের মত চুয়াডাঙ্গা অঞ্চলও।

এর আগে বুধবার সকাল ৯ টার মধ্যে দশমী বিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেয়া হয়। পরে বিকেল সাড়ে তিনটায় চুয়াডাঙ্গা জেলা পুলিশ প্রশাসনের সার্বিক সহযোগিতায় শুভ বিজয়ার বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রদক্ষিণ করে।

দশমীর সকালে বিসর্জনের আগে দেবী দুর্গার সিঁথিতে সিঁদুর পরান এবং মিষ্টি মুখ করান। এ সময় মন্দিরে আগত নারীরা একে অপরের সিঁথিতে সিঁদুর বিনিময় করেন। সন্ধ্যায় বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করেন।

এবার জেলার চারটি উপজেলায় ১শ’ ২৩টি মন্ডপের দুর্গোৎসবের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ২৩টি, আলমডাঙ্গায় ৪২টি, দামুড়হুদায় ১৪টি, দর্শনায় ১৮টি ও জীবননগরে ২৬টি। এসব মন্ডপগুলো বেশ আকর্ষণীয় আলোকসজ্জায় সাজানো হয়।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ