মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯

সারাদেশের মধ্যে বগুড়া সরকারি আজিজুল হক তৃতীয়

প্রকাশনার সময়: ০৬ সেপ্টেম্বর ২০২২, ২১:৩৭

জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ র‍্যাংকিং ২০১৮ এর ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে কেপিআই এর ভিত্তিতে সারাদেশের মধ্যে তৃতীয় হয়েছে বগুড়া আজিজুল হক কলেজ।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবনের সিনেট হলে ওই ফলাফল ঘোষণা করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৮৮১ টি স্নাতক পাঠদানকারী কলেজের পারফর্মেন্সের ভিত্তিতে ২০১৫-১৬-১৭ সালের কলেজ র‍্যাংকিং এর ফলাফল করা হয়।

পরে জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮ সালের কলেজ র‍্যাংকিং এর জন্য অনলাইনে তথ্য প্রেরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে।

এতে সারাদেশ থেকে ২৯১ টি কলেজ আবেদন করে। আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়। পরে কেপিআই ভিত্তিতে জাতীয় পর্যায়ে ৮টি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রামে ১০টি, রাজশাহীতে ১০টি, খুলনায় ১০টি, বরিশাল ৪টি, সিলেট ৬টি, রংপুরে ১০টি, ময়মনসিংহে ৮টিসহ মোট ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

র‍্যাংকিং অনুযায়ী জাতীয় পর্যায়ে ৭০.৫৪ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছে রাজশাহী কলেজ, রাজশাহী। দ্বিতীয় হয়েছে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ, তৃতীয় হয়েছে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ, ৪র্থ হয়েছে ময়মনসিংহ আনন্দ মোহন কলেজ, ৫ম হয়েছে রংপুর কারমাইকেল কলেজ।

জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা। জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ, রাজশাহী। জাতীয় পর্যায়ে সেরা বেসরকারি কলেজ নির্বাচিত হয়েছে ঢাকা কমার্স কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর মো. মশিউর রহমানের সভাপতিত্বে এই ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ