ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

সীতাকুণ্ড ট্র্যাজেডি: হতাহতদের জন্য বরাদ্দ ১ কোটি টাকা

প্রকাশনার সময়: ০৫ জুন ২০২২, ১৬:৫৫ | আপডেট: ০৫ জুন ২০২২, ১৭:৩২

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে হতাহতদের জন্য মানবিক সহায়তা হিসেবে নগদ ১ কোটি টাকার বরাদ্দ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

রোববার (৫ জুন) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, অর্থের সাথে ১ হাজার মানুষের জন্য শুকনা ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেয়া হয়েছে। শনিবার রাত ১০টার দিকে সীতাকুণ্ডের সোনাইছড়িতে কাশেম জুটমিল সংলগ্ন বি এম কন্টেইনার ডিপোতে ভয়বহ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। সেই আগুনে ক্যামিকেল কন্টেইনারে বিকট বিস্ফোরণে কেঁপে উঠে প্রায় চার কিলোমিটার এলাকা। ভেঙ্গে পড়ে আশপাশের ঘরবাড়ির দেয়াল এবং জানালা।

বিএম কনটেইনার ডিপোতে লাগা আগুন ১৪ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিসের ৩২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। শনিবার রাত থেকে জ্বলতে থাকা আগুন ও বিস্ফোরণে ফায়ার সার্ভিসের ৮ কর্মীসহ মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫০ জনে। এছাড়াও পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীসহ ৫শ’র বেশি দগ্ধ ও আহত হয়েছেন। আহত ব্যক্তিদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, সিএমএইচসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিভিন্ন হাসপাতাল সূত্রে এ তথ্য জানানো হয়েছে। পরিস্থিতি সামাল দিতে চট্টগ্রামের সর্বস্তরের চিকিৎসক ও নার্সদের ছুটি বাতিল করে কর্মস্থলে যোগ দিতে বলা হয়েছে। ঘটনার পর থেকেই আগুন নিয়ন্ত্রণ ও উদ্ধারে কাজ শুরু করে ফায়ার সার্ভিস, স্বেচ্ছাসেবী ও স্থানীয় জনগণ। এর আগে কন্টেইনার ডিপো কর্তৃপক্ষ পৃথক তদন্ত কমিটি গঠন করেছে। এরই মধ্যে নিহতদের পরিবারকে ১লাখ টাকা এবং আহতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ এবং উন্নত চিকিৎসার ব্যয়ভার গ্রহণের ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ