ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফরিদপুরে মেয়েদের বিনামূল্যে আত্মরক্ষা প্রশিক্ষণ

প্রকাশনার সময়: ১১ মে ২০২২, ১৯:৫৮

আত্মরক্ষার কৌশল জানা থাকলে মেয়েরা আরও আত্মবিশ্বাসী হয়ে ওঠে। বখাটে ও যৌন হেনস্তাকারীদের বোঝানোর জন্য এখন নারীদেরও ভাবতে হচ্ছে। গণমাধ্যমে প্রতিদিনই থাকছে ধর্ষণ না হয় যৌন হয়রানির খবর। এসব ভয়াবহ খবর পাঠক ও দর্শকের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে। গতকালও ছিল, আজও আছে, আগামীকালও এমন খবর একটি হলেও যে থাকবে, তা হলফ করে বলে দেওয়া যায়।

একথা বিবেচনা করে ফরিদপুরের নারী উন্নয়ন সংগঠন ‘নন্দিতা সুরক্ষা’ ফরিদপুর সদরের বান্ধব পল্লী, রবিদাস পল্লীর নারীসহ একদল সাধারণ নারীকে ‘কিং কারাতে বাংলাদেশ’ এর মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করছে। বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট, ব্লাস্ট এর অর্থায়নে এলইজিডি প্রজেক্ট এর মাধ্যমে সেখানে প্রশিক্ষক হিসেবে আছেন বাংলাদেশ কারাতে ফেডারেশনের জাতীয় কারাতে প্রশিক্ষক মো: জহিরুল ইসলাম আলী।

বুধবার (১১ মে) বিকেলে ফরিদপুরের শেখ জামাল স্টেডিয়ামের অডিটরিয়ামে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন সচেতন নাগরিক কমিটি ফরিদপুরের সভাপতি এডভোকেট শিপ্রা গোস্বামী।

ওই আয়োজনে অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্লাস্ট ফরিদপুর ইউনিটের স্টাফ ল’ইয়ার অর্চনা দাস, উন্নয়ন সংস্থা বি এফ এফ এর নির্বাহী পরিচালক আনম ফজলুল হাদী সাব্বির ও ‘নন্দিতা সুরক্ষা’র উপদেষ্টা হাসানউজ্জামান।

নন্দিতা সুরক্ষার সভাপতি ও এলইজিডি প্রকল্পের সমন্বয়কারী তাহিয়াতুল জান্নাত রেমির সভাপতিত্বে উদ্বোধনী সভায় উপস্থিত ছিলেন নন্দিতা সুরক্ষা’র এলইজিডি প্রকল্পর সমন্বয়কারী জান্নাতুল ফেরদৌসীসহ প্রশিক্ষণার্থীরা।

২০১৯ সালে নন্দিতা সুরক্ষা ফরিদপুরে মেয়েদের জন্য প্রথম আত্মরক্ষা কৌশোল আয়ত্ব করার ওয়ার্কশপ চালু করে নন্দিতা সুরক্ষা।

নন্দিতা সুরক্ষার সভাপতি তাহিয়াতুল জান্নাত রেমি জানান, করোনাকালে কার্যক্রমটি চলমান রাখা সম্ভব হয়নি। তবে চেষ্টা করব প্রতিটি নারী যেন কোনো অনাকাঙ্খিত আক্রমণে নিজেকে বাঁচাতে অন্তত নিজে চেষ্টা করার সাহস পায়, এজন্য কোর্সটি চালু রাখতে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ