ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

উচ্চ শিক্ষিত গৃহবধূ সালমা এখন সফল খামারী

প্রকাশনার সময়: ০৭ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫১ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫৭

ময়মনসিংহের গফরগাঁওয়ের নিগুয়ারি নগরপাড়া গ্রামের উচ্চ শিক্ষিত গৃহবধূ সালামা আক্তার চাকরির পেছনে না ছুটে অদম্য পরিশ্রম আর সাহসিকতা নিয়ে গ্রামীণ সংস্কার আর প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে ডেইরি ফার্ম করে একজন সফল নারী উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করেছেন।

দেশের অনেক নারী আজ তাদের শিক্ষা, প্রশিক্ষণ ও সৃষ্টিশীল কর্মের সর্বোত্তম প্রয়োগের মাধ্যমে নিজেদের সফল নারী উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন। তেমনি একজন সফল উদ্যোক্তা নারী সালমা।

খামার করতে সালমা টাকা নেন শ্বশুরের কাছ থেকে। এতেই বাজিমাত করেন এ উদ্যোক্তা। গেল ঈদে ২৫টি ষাঁড় বিক্রি করে দুই লাখ টাকার বেশি মুনাফা করেছিলেন। এবার তার খামারে রয়েছে অর্ধশত ষাঁড়। এগুলো বিক্রি করলে খরচ বাদে পাঁচ লাখ টাকারও বেশি মুনাফা হবে বলে জানান সালমা।

এসএসসি পাশ করার পর টাঙ্গাইলের কালিহাতী উপজেলার ছাতিহাটি গ্রামের আব্দুল করিম শাহ দম্পতি কন্যা সালমার বিয়ে হয় গফরগাঁও উপজেলার নিগুয়ারী মধ্য পাড়া গ্রামের অবসরপ্রাপ্ত স্বাস্থ্য পরিদর্শক বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের ছেলে প্রকৌশলী মাহমুদুল ইসলামের সঙ্গে।

সালমা আক্তার শিক্ষা জীবন সমাপ্তি না ঘটিয়ে ঢাকা ইডেন কলেজ থেকে সমাজকল্যাণ বিষয়ে অনার্স ও মাস্টার্স শেষ করেন। অনেকের মতো চাকরির পিছনে না ছুটে তিনি গ্রামের শ্বশুরালয়ে ফিরে একজন উদ্যোক্তা হওয়ার সিদ্ধান্ত নেন। দীর্ঘদিন ধরে অবহেলায় পড়ে থাকা শশুরের জমির ওপর গড়ে তুলেন জান্নাত-নুসরাত ডেইরি ফার্ম। গরু ও মৎস্য খামার শুরু করেন। চাকরি থেকে অবসর প্রাপ্ত বীরমুক্তিযোদ্ধা শশুর থেকে চার লক্ষ টাকা ও আরো প্রবাসী পিতার কাছ থেকে ২ লক্ষ টাকাসহ মোট ৬ লাখ টাকার সহায়তা নিয়ে সালমা আক্তার ২০১০ সালে চারটি গরু কিনে খামার শুরু করেন। মাত্র কয়েক বছরে খামারটি বেশ উন্নত হয়েছে।

খামারটিতে বর্তমান ৩২টি উন্নত জাতের গরু রয়েছে। স্বাধীন চেতা উদ্যোক্তা নারী সালমা আক্তারের এই খামারটিতে এখন এলাকার দরিদ্র মানুষ কাজ করে পরিবার নিয়ে জীবিকা নির্বাহ করছে। সালমার খামারটির চারপাশ ঘিরে রয়েছে রকমারি ফল ও ফুলের বাগান যা দেখে অনেকেই উৎসাহী হচ্ছেন।

গফরগাঁও উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ের ভ্যাটেনারি সার্জন ডাঃ আরিফুল ইসলাম জানান, তিনি নিজের ভাগ্যবদলের পাশাপাশি অন্যদের খামার গড়ার পরামর্শ দিয়ে দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে অবদান রাখছেন।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ