ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

পুলিশের গুলিতেই মারা গেছেন মুন্সীগঞ্জের শাওন: রিজভী

প্রকাশনার সময়: ২৮ সেপ্টেম্বর ২০২২, ২১:০০

মুন্সীগঞ্জের যুবদল কর্মী শাওন পুলিশের গুলিতে মারা যাননি মর্মে সেখানকার পুলিশ সুপার (এসপি) যে বক্তব্য দিয়েছেন তা মিথ্যা, বানোয়াট বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, পুলিশের গুলিতেই মুন্সীগঞ্জের যুবদল কর্মী শাওনের মৃত্যু হয়েছে। যা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেথ সার্টিফিকেটে লেখা রয়েছে যে, ‘গান শট’।

বুধবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে খুলনায় এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খুলনার বিএনপি নেতা মরহুম আজিজুল হাসান দুলুর রাজনৈতিক জীবনীর উপর খুলনা জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে এই আলোচনা ও স্মরণসভা হয়। খুলনা নগর বিএনপির সভাপতি শফিকুল আলম মনার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, খুলনা বিভাগের ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু কেন্দ্রীয় সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, খুলনা মহানগর বিএনপির সদস্য রকিবুল ইসলাম বকুল, সাবেক ছাত্রদল নেতা সাঈদ সোহরাব সহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

প্রধান অতিথির বক্তব্যে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, মুন্সীগঞ্জের শাওনের মৃত্যু হলো পুলিশের গুলিতে। তার বুক-মুখ গুলিতে ঝাঁঝরা হলো, সবাই দেখেছে। অথচ মুন্সীগঞ্জের পুলিশের এসপি বলছেন শাওন ঠেলাঠেলিতে নেতাকর্মীদের ছোঁড়া ঢিলে লেগে মারা গেছেন। আসলে তারা মিথ্যাচার করছে। এ ধরনের বিভ্রান্তিকর মিথ্যাচার চাপিয়ে দিচ্ছে। তারা মুন্সীগঞ্জে আক্রমণ করেছে। নারায়ণগঞ্জে, ভোলায় আক্রমণ করেছে। অধিকারের প্রশ্নে যারা নির্ভীক আন্দোলন করছে সত্যিকারের সৈনিক তাদেরকে নির্মমভাবে হত্যা করা হচ্ছে। আজকে বিএনপির আন্দোলনে সাধারণ মানুষ সম্পৃক্ত হচ্ছে। অথচ সরকারি ডেথ সার্টিফিকেটে বলা হয়েছে যে ‘গান শট’। অর্থাৎ যেসব ডাক্তার রিপোর্ট করেছে তারা বলেছে যে, পুলিশের গুলিতেই মারা গেছে শাওন। আর মুন্সিগঞ্জের এসপি বললেন যে, ঠেলাঠেলিতে মারা গেছে। আসলে তারা শান্তিপূর্ণ কর্মসূচীতে আক্রমণ করে অন্যায় করে মিথ্যাচার চাপিয়ে দিচ্ছে। তারা ৩১ জুলাই থেকে আমাদের ৪ জন নেতাকর্মীকে বিনা কারণে গুলি করে হত্যা করেছে।

মরহুম আজিজুল হাসান দুলুকে বিএনপির একজন সাচ্চা কর্মী অভিহিত করে তিনি বলেন, তার মতো তরুণ নেতা আজকের দুর্দিনে খুবই প্রয়োজন ছিল। তিনি ছিলেন কর্মীবান্ধব, নির্লোভ ও সাহসী। তার নামে কোনো বদনাম শুনিনি। জাতীয়তাবাদে আদর্শে বিশ্বাসী সৈনিক। আজকে ছাত্র রাজনীতির অনেক খারাপ ঘটনা শোনা যায়। ইডেন কলেজে ছাত্রলীগের কুকর্মের ঘটনা ফাঁস হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের নিরীহ নেতাকর্মীদের ওপর ধারালো অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে নির্মম নির্যাতন করা হয়েছে। সেসময়ে দুলুর মতো একজন নেতার মৃত্যু অত্যন্ত বেদনাদায়ক।

রিজভী বলেন, প্রধানমন্ত্রী জাতিসংঘের অধিবেশনে গিয়ে বলেছেন যে, আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। তাহলে গত ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন যে কারচুপি ও জালিয়াতি হয়েছে প্রধানমন্ত্রী সেটা নিজের বক্তব্যে প্রমাণিত করলেন। তিনি তো ১৯৯৫ সালে তত্ত্বাবধায়ক সরকারের আন্দোলন করতে গিয়ে হরতাল করেছেন। মানুষ পুড়িয়েছেন। গাড়ি ভেঙ্গেছেন। তিনিই আবার ক্ষমতায় এসে তত্ত্বাবধায়ক সরকারের বিধান বাতিল করেছেন। তিনি ১৯৯৫ সালে বলেছিলেন যে, বিরোধী দলে গেলে হরতাল করবো না। ৫৭ বছর বয়সে নাকি তিনি রাজনীতি থেকে অবসর নিবেন। তাহলে কোথায় তার কথার বাস্তবায়ন। তিনি গতকাল আবার ৭৬ তম জন্মদিন পালন করলেন। এখন মিডিয়াতে শুধু তার ছবি। সকালে, বিকেলে, রাতে। সবসময় তার ছবি দেখানো ও ছাপানো হচ্ছে। মিডিয়ায় তার জন্মদিনের ছবি ছাপতে বাধ্য করা হচ্ছে। এখন বলছেন যে, আগামী নির্বাচন সুষ্ঠু হবে। আসলে শেখ হাসিনা হলেন সর্বকালের বিরল প্রজাতির সেরা মিথ্যাবাদী প্রধানমন্ত্রী। তার কথা বিশ্বাস করা যায় না। তিনি সম্রাজ্ঞীর মতো দেশ শাসন করছেন।

তিনি আরো বলেন, গণতন্ত্রের মা খালেদা জিয়াকে বন্দী রাখা হয়েছে। তারেক রহমান আন্দোলনের তরঙ্গ তৈরি করেছেন। গুম, খুন, অপহরণ, হামলা, মামলা করে আর আন্দোলন দমন করা যাবে না। এসময় চাল-ডাল, তেল সহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির সমালোচনা করেন রিজভী।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ