ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিমানবন্দর সড়কের ২ লেন চালু থাকবে  

প্রকাশনার সময়: ২৪ নভেম্বর ২০২২, ১৬:৫০

আজ সন্ধ্যা থেকে আগামী ২৬ নভেম্বর (শনিবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীর বিমানবন্দর সড়কের ৪টি লেনের ২টিতে সংস্কার কাজ চলবে। এ অবস্থায় সম্ভাব্য যানজট এড়াতে ‘সম্ভব হলে’ বিকল্প পথ ব্যবহারের অনুরোধ জানিয়েছে বিআরটি প্রকল্প কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিআরটি প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলামের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, চলমান বিআরটি প্রকল্পের আওতায় বিমানবন্দর রেলস্টেশন এলাকায় ঢাকামুখী অংশে ৫০০ মিটার সড়কে বিটুমিনের কাজ করা হবে।

আরো বলা হয়, এ এলাকায় কমপক্ষে ৮টি লেন এ মুহূর্তে যান চলাচলের জন্য উন্মুক্ত রয়েছে, ৮ লেনের মধ্যে ঢাকামুখী ৪ লেন এবং বর্হিমুখী ৪ লেন। ঢাকা-মুখী ৪ লেনের মধ্যে মধ্যরেখা থেকে দূরবর্তী ২ লেনে কাজ করা হবে। কাজের এলাকার লম্বালম্বি দূরত্ব মোটামুটি ৫০০ মিটার।

বৃহস্পতিবার সন্ধ্যায় কাজ শুরু করা হবে এবং শুক্রবার দুপুর পর্যন্ত কার্পেটিং এর কাজ চলবে। কার্পেটিং শেষ হবার পরে টেকনিক্যাল কারণে ৬ ঘণ্টা কার্পেটিং এলাকায় যান চলাচল বন্ধ রাখতে হয়। সব মিলিয়ে শনিবার দিনের শেষভাগে সড়টি আবারো যান চলাচলের জন্য উন্মুক্ত করা যাবে।

কাজ চলাকালীন ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণের জন্য ট্রাফিক পুলিশের সাথে আলোচনার মাধ্যমেই পরিকল্পনাটি গ্রহণ করা হয়েছে। কাজ চলাকালীন ট্রাফিক পুলিশের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে। এর বাইরে প্রকল্প থেকেও প্রশিক্ষিত ট্রাফিক জনবল নিয়োজিত থাকবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সার্বিক পরিস্থিতি বিবেচনায় বলা যেতে পারে, কাজের এলাকা, অবস্থা, সময় ও গৃহীত ট্রাফিক ব্যবস্থার ফলে সম্ভব্য যানজট পরিস্থিতি সহনীয় পর্যায়েই রাখা যাবে। তারপরও যাদের পক্ষে সম্ভব তারা যদি এ সড়কের পরিবর্তে বিকল্প সড়ক ব্যবহার করেন তাহলে যানজট পরিস্থিতি স্বাভাবিক অবস্থার কাছাকাছি পর্যায়েই রাখা সম্ভব হবে। একান্ত অপরিহার্য না হলে যাদের পক্ষে ভ্রমণ বিলম্বিত করা সম্ভব তারা যদি তাদের ভ্রমণসূচি কাজের সময়ের আগে-পরে নির্ধারণ করেন তা হলে তা আমাদের অনেক উপকারে আসবে এবং যানজট পরিস্থিতি উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ