ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

কোনো দলকে সমর্থন নয়, সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫৬

কোনো দলকে সমর্থন নয়, যুক্তরাষ্ট্র বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন চায় বলে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) গুলশানের খাজানা রেস্টুরেন্টে এ কথা বলেন তিনি।

নির্বাচনের জন্য সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা শুধু এককভাবে নির্বাচন কমিশনের দায়িত্ব নয়, সরকার-গণমাধ্যম-রাজনৈতিক দলকেও ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেন হাস।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র কোনো দলকে সমর্থন করে না; তবে বাংলাদেশে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায়। নির্বাচন আইন কীভাবে প্রয়োগ হলো, আইনশৃঙ্খলা বাহিনী কী করল, গণমাধ্যম সমালোচনা করার জায়গায় আছে কিনা- এসব কিছু মিলিয়েই নির্বাচনের পরিবেশ চিন্তা করছে যুক্তরাষ্ট্র। একই পরিস্থিতি দেখার জন্য পুরো বিশ্বই অপেক্ষা করছে।

তিনি বলেন, নির্বাচন পুরো বিশ্ব পর্যবেক্ষণ করে। কারণ এটি গুরুত্বপূর্ণ। তবে শুধু নির্বাচনের দিনই গুরুত্বপূর্ণ নয়। আগে যেসব কমকাণ্ড রয়েছে তাও গুরুত্বপূর্ণ।

মানবাধিকার, বিচারবহির্ভূত হত্যা ও গুম নিয়ে দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র উদ্বেগ জানালেও বাংলাদেশ বিষয়গুলোর ক্ষেত্রে আশানুরূপ উন্নতি করতে পারেনি বলে মন্তব্য করেন পিটার হাস।

এক প্রশ্নের উত্তরে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা দেয়াটা কোনো শাস্তি নয়। তারা যেন তাদের আচরণ পরিবর্তন করে, সেজন্যই দেওয়া হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সহযোগিতার লক্ষ্যে বিভিন্ন সংস্থার সঙ্গে যুক্ত রয়েছে। কাজ করছে। আমরা আশা করছি, র‍্যাবের আচরণ পরিবর্তন হবে।

অপর এক প্রশ্নের উত্তরে পিটার হাস বলেন, ইন্দো প্যাসিফিক কৌশল- আইপিএসে বাংলাদেশের যোগ দেওয়া না দেওয়াটা কোনো বিষয় নয়। কেননা এটা একটি নীতি। এটা বাংলাদেশ কিভাবে নেয়, সেটাই দেখার বিষয়।

এক প্রশ্নের উত্তরে পিটার হাস বলেন, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ- বিআরআইয়ে যোগ দেওয়াটা বাংলাদেশের নিজস্ব সিদ্ধান্ত। বাংলাদেশ কোন জোটে যোগ দেবে, সেটা তাদের বিষয়।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ