ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের জন্মদিন আজ

প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:১৫

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের জন্মদিন আজ। ১৯৬৩ সালের ২৯ সেপ্টেম্বর মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন তিনি।

এ এম আমিন উদ্দিন বাংলাদেশের একজন জ্যেষ্ঠ আইনজীবী যিনি বর্তমানে বাংলাদেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। পদাধিকারবলে তিনি সারাদেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন।

তিনি ঢাকা সিটি কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা কলেজ থেকে স্নাতক ডিগ্রি নেন। এরপর তিনি সেন্ট্রাল ল কলেজ থেকে ১৯৮২ সালে এলএলবি করেন।

১৯৮৭ সালে তিনি আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন, ১৯৮৯ সালের ২৮ অক্টোবর তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন তালিকাভূক্ত আইনজীবী হন। ২০০৩ সালে তিনি আপিল বিভাগে তালিকাভুক্ত আইনজীবী হন। আমিন উদ্দিন ২০১৫ সালে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে নিয়োগ পান।

১৯৯৬-২০০০ পর্যন্ত চার বছর তিনি সহকারী অ্যাটর্নি জেনারেল ছিলেন, ২০০০ থেকে ২০০১ সালের অক্টোবর পর্যন্ত তিনি উপ-অ্যাটর্নি জেনারেল ছিলেন। ২০২০ সালের ৮ অক্টোবর রাষ্ট্রপতি আব্দুল হামিদ তাকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ প্রদান করেন।

নেতৃত্ব দিয়েছেন সর্বোচ্চ আদালতে আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনেও। ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি তিনবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দায়িত্ব পালন করছেন।

এরমধ্যে প্রথম দুবার আইনজীবীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন এবং শেষবার তৎকালীন নির্বাচিত সভাপতি আবদুল মতিন খসরুর মৃত্যুর পর অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় এ.এম আমিন উদ্দিন তৃতীয়বারের মতো সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত করা হয়। এছাড়াও ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি দুই মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ