ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

কল রেকর্ডের গুজবে কান না দেয়ার অনুরোধ র‍্যাবের

প্রকাশনার সময়: ২৬ আগস্ট ২০২২, ১০:৩১

মোবাইল ফোনের সব কল রেকর্ড করার পাশাপাশি সোশাল মিডিয়ায় নজরদারির যেসব পোস্ট ছড়ানো হচ্ছে তা গুজব বলে জানিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব)।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) র‍্যাব সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাহিনীর নাম ব্যবহার করে ছড়িয়ে দেয়া এ ধরনের গুজবে কান না দেয়ার জন্য অনুরোধ করা হয়।

পাশাপাশি যারা আইন-শৃঙ্খলা বাহিনী ও র‌্যাবের নামে গুজব ছড়ানোর অপচেষ্টা করছে তাদের সতর্ক করে বলা হয়, তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সবাইকে সতর্ক হওয়ার জন্য র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) নাম ব্যবহার করে ছড়িয়ে দেয়া ওই পোস্টটি বিজ্ঞপ্তিতে হুবহু তুলে দেয়া হয়।

ওই পোস্টে বলা হয়, আগামীকাল থেকে নতুন যোগাযোগ নিয়ম চালু হতে যাচ্ছে, সমস্ত কল রেকর্ড করা হবে। সমস্ত ফোন কল রেকর্ডিং সংরক্ষণ করা হবে। হোয়াটসঅ্যাপ পর্যবেক্ষণ করা হবে। টুইটার নিরীক্ষণ করা হবে। ফেইসবুক পর্যবেক্ষণ করা হবে। সমস্ত সামাজিক মিডিয়া এবং ফোরাম পর্যবেক্ষণ করা হবে। যারা জানেন না তাদের জানিয়ে দিন। সকলের ডিভাইসগুলো মন্ত্রিসভা সিস্টেমে সংযুক্ত করা হবে।

বিষয়টি সম্পূর্ণ মিথ্যা এবং ভিত্তিহীন জানিয়ে র‌্যাবের বিজ্ঞপ্তিতে বলা হয়, জনসাধারণকে এসব গুজবে কান না দেয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।

ছড়িয়ে পড়া ওই পোস্টে বলা হয়, অপ্রয়োজনীয় বার্তাগুলি না পাঠানোর প্রতি যত্নলীল হোন এবং আপনার বাচ্চাদের, আত্মীয়স্বজন এবং বন্ধুদের এ সম্পর্কে অবহিত করুন। কোনো পোস্ট বা ভিডিও ইত্যাদি ফরওয়ার্ড করবেন না। আপনি সরকার, প্রধানমন্ত্রী, রাজনীতি ও বর্তমান পরিস্থিতি সম্পর্কিত কোনো পোস্ট করা থেকে বিরত থাকুন। পুলিশ সাইবার ক্রাইম নামে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন এবং ব্যবস্থা নেওয়ার কথা বলা বলেছেন। আপনার বন্ধুদের এবং অন্যদেরও অবহিত করুন।

পোস্টে আরও বলা হয়, যে কোনো রাজনৈতিক ও ধর্মীয় বিতর্কের কোনো ছবি লেখা বা ফরওয়ার্ড করা এখন আপরাধ, ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করা হবে আজ থেকে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, সবাইকে জানিয়ে দিন। অপ্রয়োজনীয় বার্তাগুলি না পাঠানোর প্রতি সাবধান হোন এবং এই সম্পর্কে প্রত্যেককে অবহিত করুন, ধন্যবাদ।

এ বিষয়ে বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, সাম্প্রতিক সময়ে একটি কুচক্রি মহল অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আইন-শৃঙ্খলা বাহিনী ও র‌্যাবের নাম ভাঙ্গিয়ে গুজব ছড়ানোর অপচেষ্টা করছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ