ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

পদ্মা সেতুতে রেলট্র্যাক বসানোর কাজ শুরু

প্রকাশনার সময়: ২০ আগস্ট ২০২২, ১৩:৩৩
ফাইল ছবি

পদ্মা সেতুতে রেলট্র্যাক বসানোর কাজ শুরু হয়েছে। শনিবার (২০ আগস্ট) দুপুর ১২টা ৫ মিনিটে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে রেললাইন বসানোর কার্যক্রম উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রী বলেন, ডিসেম্বরেই রেলট্র্যাক বসানোর কাজ শেষ হতে পারে। জুনেই ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে।

পদ্মা সেতু সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রেললাইন বসানোর সময় পদ্মা সেতুর ওপর দিয়ে যানবাহন বন্ধ থাকবে না। রেললাইন বসানোর বেশিরভাগ কাজ হবে রাতের বেলায়। ট্র্যাক বসানোর জন্য সেতুর ওপর গাড়ির গতি কিছুটা কমানো হতে পারে। প্রথমে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালু হবে।

পদ্মা সেতু ও এর দুই প্রান্তে রেললাইন নির্মাণের কাজ শুরু হয়েছে ২০১৮ সালে। প্রকল্প নেওয়া হয়েছিল ২০১৬ সালে। শুরুতে যানবাহন চলাচলের সঙ্গে একই দিনে রেল চালুর পরিকল্পনা ছিল সরকারের। কিন্তু রেললাইন বসানোসহ সংশ্লিষ্ট অবকাঠামো নির্মাণের কাজ পিছিয়ে আছে। পদ্মা সেতু নির্মাণ করেছে সরকারের সেতু বিভাগ। সেতু দিয়ে ট্রেন চলাচল নিশ্চিত করার দায়িত্ব বাংলাদেশ রেলওয়ের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পদ্মা সেতুর রেল প্রকল্পের কাজ সব অংশে পুরোদমে চলছে। কাজ নিয়ে ব্যস্ত এ প্রকল্পের শ্রমিকরা। বিভিন্ন স্টেশন নির্মাণের কাজও চলছে। চলছে রেললাইন বসানোর কাজ। পদ্মা সেতু দিয়ে রেললাইন (ট্র্যাক) আনা হচ্ছে মাওয়া প্রান্তে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক আফজালুর রহমান বলেন, ‘এ প্রকল্পের কাজের গতি অনেক বেড়েছে। ঢাকা থেকে মাওয়া অংশের কাজ ৬২ শতাংশ, মাওয়া থেকে ভাঙ্গার কাজ ৮১ শতাংশ আর ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত অংশের কাজ শেষ হয়েছে ৫২ শতাংশ। রাতে বেশিরভাগ সময় কাজ চলবে। তখন গাড়ির গতি কিছুটা কমানো হতে পারে। আগামী বছরের জুনে ঢাকা থেকে ভাঙ্গায় রেল চালানোর লক্ষ্যে কাজ এগিয়ে চলছে।’

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ